তিন কোম্পানি আইপিও চালুর জন্য সেবির অনুমোদন পেয়েছে

তিনটি কোম্পানি—বিশাল মেগা মার্ট, পুনর্নবীকরণযোগ্য শক্তি সংস্থা এসিএমই সোলার হোল্ডিংস এবং প্যাকেজিং যন্ত্রপাতি প্রস্তুতকারক মমতা মেশিনারি—প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তহবিল সংগ্রহের জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) থেকে অনুমোদন পেয়েছে, সোমবার প্রকাশিত একটি আপডেট অনুযায়ী।

অন্যদিকে, মানবসম্পদ সেবাদানকারী প্রতিষ্ঠান ইনোভিশন-এর খসড়া প্রস্তাবপত্র সেবি ফেরত দিয়েছে, যার আইপিও পরিকল্পনা ছিল ৩১৫ কোটি রুপি মূল্যের নতুন শেয়ারের ইস্যু এবং ১১.৮১ লাখ শেয়ারের বিক্রয় প্রস্তাব (OFS)।

এর আগে, ২৪ সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড এবং খাদ্য ও পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান সুইগি সেবির কাছ থেকে আইপিও চালুর অনুমোদন পেয়েছিল। সূত্রমতে, দক্ষিণ কোরিয়ান এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ২৫,০০০ কোটি রুপি) সংগ্রহের পরিকল্পনা করছে, যখন সুইগি’র আইপিওর মূল্য প্রায় ১০,০০০ কোটি রুপি হতে পারে।

সোমবার প্রকাশিত সেবির আপডেট অনুযায়ী, বিশাল মেগা মার্ট জুলাই মাসে গোপনীয় নথিপত্রের মাধ্যমে বাজার নিয়ন্ত্রকের কাছে খসড়া কাগজপত্র জমা দিয়েছিল এবং ২৫ সেপ্টেম্বর সেবির পর্যবেক্ষণ লাভ করেছে। গোপনীয় নথিপত্র প্রক্রিয়ার অধীনে, সেবি গোপনীয় খসড়া নথি পর্যালোচনা করে এবং মন্তব্য প্রদান করে। এরপর কোম্পানিটি সেবির মন্তব্য অন্তর্ভুক্ত করে একটি আপডেটেড খসড়া (UDRHP-I) দাখিল করতে হয়, যা ২১ দিনের জন্য জনসাধারণের মন্তব্যের জন্য খোলা থাকে। সবশেষে, জনমতের ভিত্তিতে পরিবর্তন আনার পর, কোম্পানিটি চূড়ান্ত খসড়া (UDRHP-II) জমা দেয়।

গুরুগ্রাম ভিত্তিক এসিএমই সোলার হোল্ডিংস এবং মমতা মেশিনারি উভয়ই ২৭ সেপ্টেম্বর সেবির পর্যবেক্ষণ লাভ করেছে। জুলাই মাসে তাদের খসড়া কাগজপত্র সেবির কাছে জমা দেওয়া হয়েছিল।

এসিএমই সোলার হোল্ডিংস-এর প্রস্তাবিত আইপিওতে ২,০০০ কোটি রুপি মূল্যের নতুন শেয়ার ইস্যু এবং ১,০০০ কোটি রুপি মূল্যের শেয়ারের বিক্রয় অন্তর্ভুক্ত রয়েছে, যা এসিএমই ক্লিনটেক সলিউশনস-এর মাধ্যমে হবে। তহবিলটি ঋণ পরিশোধ এবং সাধারণ কর্পোরেট উদ্দেশ্যে ব্যবহার করা হবে।

গুজরাট-ভিত্তিক মমতা মেশিনারির প্রাথমিক শেয়ার বিক্রয় সম্পূর্ণভাবে প্রবর্তকদের দ্বারা ৭৩.৮২ লাখ ইক্যুইটি শেয়ারের বিক্রয়ের মাধ্যমে হবে। বিক্রয়কারীদের মধ্যে আছেন মহেন্দ্র প্যাটেল, নায়না প্যাটেল, ভগবতী প্যাটেল এবং মমতা গ্রুপ কর্পোরেট সার্ভিসেস এলএলপি ও মমতা ম্যানেজমেন্ট সার্ভিসেস এলএলপি।

বর্তমানে দেশের আইপিও বাজার অত্যন্ত সক্রিয়। চলতি বছরে মোট ৬২টি কোম্পানি, যার মধ্যে বাজাজ হাউজিং ফাইন্যান্স, ওলা ইলেকট্রিক মোবিলিটি এবং ফার্স্টক্রাই-এর মূল প্রতিষ্ঠান ব্রেইনবিস সলিউশনস অন্তর্ভুক্ত, প্রায় ৬৪,০০০ কোটি রুপি সংগ্রহ করেছে