এনটিপিসি গ্রিন এনার্জি এবং মহাত্মা ফুলে নবায়নযোগ্য শক্তি ও অবকাঠামো প্রযুক্তির মধ্যে যৌথ উদ্যোগ চুক্তি

এনটিপিসি বৃহস্পতিবার ঘোষণা করেছে যে, তাদের সম্পূর্ণ মালিকানাধীন সাবসিডিয়ারি, এনটিপিসি গ্রিন এনার্জি (এনজিইএল), মহাত্মা ফুলে নবায়নযোগ্য শক্তি ও অবকাঠামো প্রযুক্তির সঙ্গে যৌথ উদ্যোগ চুক্তি (জেভিএ) স্বাক্ষর করেছে। এই ঘোষণার পরে, কোম্পানির শেয়ার ১% বৃদ্ধি পেয়ে ₹৪৩৯ প্রতি শেয়ারে লেনদেন হয়।

এই যৌথ উদ্যোগের মাধ্যমে কোম্পানিগুলো মহারাষ্ট্রসহ ভারতের অন্যান্য রাজ্যে ১০ গিগাওয়াট (জিডব্লিউ) নবায়নযোগ্য শক্তি পার্ক ও প্রকল্পগুলির উন্নয়ন করবে বলে জানানো হয়েছে।

গত সপ্তাহে, কোম্পানি ঘোষণা করেছে যে তাদের পরিচালনা পর্ষদ সিপাত সুপার থার্মাল পাওয়ার প্রকল্প, তৃতীয় পর্যায় (১x৮০০ মেগাওয়াট) বিনিয়োগের অনুমোদন দিয়েছে। এই প্রকল্পের প্রাথমিক আনুমানিক খরচ ছিল ₹৯,৭৯০.৮৭ কোটি। এছাড়াও, পরিচালনা পর্ষদ দ্বিতীয় পর্যায়ের অনুমোদন দেয়, যার আনুমানিক খরচ ছিল ₹১১,১৩০.৯৮ কোটি।

সম্প্রতি এনটিপিসি গ্রিন এনার্জি আলোচনায় এসেছে যখন কোম্পানি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (এসইবিআই), ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া, এবং বিএসই-এর সঙ্গে ড্রাফ্ট রেড হেরিং প্রসপেক্টাস (ডিএইচআরপি) দাখিল করেছে। কোম্পানির প্রাথমিক শেয়ার ইস্যু (আইপিও) মাধ্যমে ₹১০,০০০ কোটি তোলার পরিকল্পনা রয়েছে।

২০২৪ সালের ৩০ জুন শেষ হওয়া ত্রৈমাসিকের জন্য, কোম্পানি বার্ষিক আয় বৃদ্ধি পেয়েছে ১১% এবং মোট লাভ হয়েছে ₹৪,৫১১ কোটি। একই সময়ে, তাদের অপারেশন থেকে আয় ১৪% বৃদ্ধি পেয়ে ₹৪৪,৪১৯ কোটিতে পৌঁছেছে।

তৃতীয় ত্রৈমাসিকের জন্য সুদের আগে আয়, কর, অবচয় এবং ঋণসন (ইবিটিডিএ) বার্ষিক ১০% বৃদ্ধি পেয়ে ₹১৩,০৮১ কোটি হয়েছে। ত্রৈমাসিকের মধ্যে কোম্পানির জ্বালানি ও শক্তি ক্রয় ১৫% বৃদ্ধি পেয়ে ₹২৭,৩৫২ কোটিতে পৌঁছেছে।

২০২৫ অর্থবছরের প্রথম ত্রৈমাসিক শেষে, এনটিপিসির মোট ইনস্টল করা ক্ষমতা ছিল ৭৬,০৪৮ মেগাওয়াট।

এই বছরের শুরু থেকে কোম্পানির শেয়ার প্রায় ৪১% বৃদ্ধি পেয়েছে, এবং গত বছরে শেয়ার প্রায় ৮৩% লাভ করেছে।