এমকিউর ফার্মার আইপিও আজ শেয়ারবাজারে আত্মপ্রকাশ করবে; শক্তিশালী তালিকা বৃদ্ধির সম্ভাবনা

এমকিউর ফার্মাসিউটিক্যালসের শেয়ারগুলি আজ, বুধবার, ১০ জুলাই, দালাল স্ট্রিটে আত্মপ্রকাশ করতে যাচ্ছে। নিলাম পরবর্তী কিছু দিন ধরে গ্রে মার্কেট প্রিমিয়ামের (জিএমপি) তীব্র সংশোধনের পরেও, ঔষধ নির্মাতা কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য একটি শালীন তালিকা পপ প্রদানের আশা করা হচ্ছে।

শেষ শোনা অনুযায়ী, এমকিউর ফার্মার শেয়ারগুলি প্রতি শেয়ারে ৩০০ রুপির গ্রে মার্কেট প্রিমিয়াম (জিএমপি) আদায় করছে, যা বিনিয়োগকারীদের জন্য প্রায় ৩০ শতাংশের তালিকা পপ নির্দেশ করছে। তবে, আনুষ্ঠানিক বাজারে প্রিমিয়ামটি নিলামের শেষ দিনে ৩৯০-৪০০ রুপির মধ্যে ছিল, এর পর বরাদ্দ ঘোষণা করা হয়েছিল।

এমকিউর ফার্মার শেয়ারগুলি বুধবার বৌরসে ইস্যু মূল্যের উপর প্রায় ৩৬ শতাংশের বেশি উচ্চতায় তালিকাভুক্ত হবে, আইপিওতে শক্তিশালী প্রতিক্রিয়ার পর, বলেছেন প্রথমেশ মাসদেকার, রিসার্চ অ্যানালিস্ট, স্টকসবক্স “আমাদের কোম্পানির উপর ইতিবাচক দৃষ্টিভঙ্গি আছে এবং অংশগ্রহণকারীদের যারা ইস্যুর বরাদ্দ পেয়েছেন তাদের মধ্যম থেকে দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গিতে শেয়ারগুলি ধরে রাখার পরামর্শ দিচ্ছি,” তিনি বলেছেন।

পুনে-ভিত্তিক এমকিউর ফার্মার আইপিওটি জুলাই ৩ থেকে জুলাই ৫ পর্যন্ত নিলামের জন্য উন্মুক্ত ছিল। ওষুধ এবং ফার্মা কোম্পানিটি এর শেয়ারগুলি প্রতি শেয়ারে ৯৬০-১০০৮ রুপির মধ্যে প্রাইস ব্যান্ডে প্রদান করেছে এবং ১৪টি শেয়ারের লট সাইজের সাথে। কোম্পানিটি এর প্রাথমিক অফারিংয়ের মাধ্যমে ১,৯৫২ কোটি রুপির কিছু বেশি তহবিল সংগ্রহ করেছে, যা অন্তর্ভুক্ত একটি নতুন শেয়ার বিক্রয় ৮০০ কোটি রুপির এবং একটি অফার-ফর-সেল (ওএফএস) ৭৯,৩৬,৫০৭ শেয়ার পর্যন্ত।

ইস্যুটি মোট ৬৭.৮৭ গুণ সাবস্ক্রাইব হয়েছিল। যোগ্য প্রাতিষ্ঠানিক বিডারদের (কিউআইবি) কোটাটি ১৯৫.৮৩ গুণ বুক করা হয়েছিল। অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য কোটাটি ৪৮.৩২ গুণ সাবস্ক্রাইব হয়েছিল। খুচরা বিনিয়োগকারীদের এবং কর্মচারীদের জন্য সংরক্ষিত অংশগুলি নিলাম প্রক্রিয়ার তিন দিনে যথাক্রমে ৭.২১ গুণ এবং ৮.৮১ গুণ বিডিং দেখেছিল।

এমকিউর ফার্মা, ফার্মা বাজারে একটি প্রধান খেলোয়াড়, শেয়ারবাজারে একটি শক্তিশালী আত্মপ্রকাশের জন্য প্রস্তুত, যা ইস্যু মূল্যের উপর প্রায় ৩৫-৩৭ শতাংশ তালিকা পপ নির্দেশ করছে, বলেছেন শিবানি নিয়াতি, হেড অফ ওয়েলথ, স্বস্তিকা ইনভেস্টমার্ট। “এই উদ্দীপনা ৬৭.৮৭ গুণের প্রভাবশালী সাবস্ক্রিপশনের সাথে মিলিত হয়, যা বিশাল বিনিয়োগকারীদের আস্থা প্রদর্শন করে,” তিনি বলেন।

এমকিউর ফার্মার একটি শালীন তালিকা হওয়ার আশা করা হচ্ছে, প্রায় ১,৩৭০-১,৩৯০ রুপি প্রতি শেয়ারে, যা প্রায় ৩৭ শতাংশের তালিকা প্রিমিয়াম প্রদান করছে, বলেছেন অমিত গোয়েল, কো-ফাউন্ডার ও চিফ গ্লোবাল স্ট্র্যাটেজিস্ট, পেস ৩৬০। “তালিকার পরে, বিনিয়োগকারীদের লাভ বুক করা উচিত এবং আমরা বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী বিনিয়োগ থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছি,” তিনি বলেন।

১৯৮১ সালে প্রতিষ্ঠিত এমকিউর ফার্মা একটি দেশীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানি যা বিভিন্ন প্রধান থেরাপিউটিক এলাকায় বিস্তৃত ফার্মাসিউটিক্যাল পণ্যগুলি উন্নয়ন, উৎপাদন এবং বিশ্বব্যাপী বাজারজাত করে। কোম্পানিটির প্যান ইন্ডিয়ায় ১৩টি উৎপাদন সুবিধা রয়েছে।

অ্যাক্সিস ক্যাপিটাল, কোটাক মহিন্দ্রা ক্যাপিটাল, জেপি মরগ্যান ইন্ডিয়া এবং জেফরিজ ইন্ডিয়া এমকিউর ফার্মার আইপিওর বুক রানিং লিড ম্যানেজার ছিল, যখন লিঙ্ক ইনটাইম ইন্ডিয়া ইস্যুর জন্য রেজিস্ট্রার ছিল।