নতুন প্রজন্মের মারুতি সুজুকি ডিজাইর ৪ নভেম্বর লঞ্চ হবে – মূল তথ্য

মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড (MSIL) আগামী ৪ নভেম্বর, ২০২৪-এ তাদের বহুল প্রতীক্ষিত নতুন প্রজন্মের ডিজাইর ভারতীয় বাজারে লঞ্চ করতে চলেছে। নতুন মডেলটি আগের ডিজাইরের তুলনায় বাহ্যিক নকশা এবং অভ্যন্তরীণ বৈশিষ্ট্যের দিক থেকে বড় পরিবর্তন নিয়ে আসবে। এই কমপ্যাক্ট সেডানটি সাম্প্রতিক সুইফটের সাথে বেশ কিছু উপাদান শেয়ার করবে, বিশেষ করে অভ্যন্তরীণ ডিজাইনে, যেখানে ফিচার এবং পার্ট-শেয়ারিং স্পষ্ট হবে। দুটি মডেল একই ইঞ্জিনের বৈচিত্র ব্যবহার করবে।

নতুন ডিজাইরের কেবিনটি আগের মডেলের তুলনায় আরও প্রিমিয়াম হবে এবং এতে আরও উন্নত বৈশিষ্ট্য সংযুক্ত করা হবে। নতুন ডিজাইরে একটি ৯ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম থাকবে, যা ওয়্যারলেস অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো সমর্থন করবে। এছাড়াও, আধা-ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার যুক্ত করা হবে, যেখানে বড় মাল্টি-ইনফরমেশন ডিসপ্লে থাকবে, যা নতুন সুইফটের মত পরিবর্তিত হবে।

নতুন ডিজাইরের অন্যান্য প্রধান বৈশিষ্ট্যের মধ্যে ডুয়াল-টোন ফিনিশ সহ আপডেটেড ড্যাশবোর্ড, তিন-স্পোক স্টিয়ারিং হুইল যা মাউন্ট করা নিয়ন্ত্রণ সহ আসবে, স্বয়ংক্রিয় ক্লাইমেট কন্ট্রোল, ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট, ক্রুজ কন্ট্রোল এবং পিছনের এয়ার কন্ডিশনার ভেন্ট থাকবে। কর্মক্ষমতার দিক থেকে এটি ১.২ লিটার তিন-সিলিন্ডার Z12E পেট্রোল ইঞ্জিন ব্যবহার করবে বলে আশা করা হচ্ছে।

এই ইঞ্জিনটি ৮২ পিএস এবং ১১২ এনএম শক্তি উত্পন্ন করবে, যা কমপ্যাক্ট হ্যাচব্যাক সুইফটের সাথে অনুরূপ হবে। ইঞ্জিনটি পাঁচ-গতির ম্যানুয়াল অথবা একটি এএমটি (অটোমেটেড ম্যানুয়াল ট্রান্সমিশন) সহ সংযুক্ত থাকবে। মারুতি সুজুকি নতুন প্রজন্মের ডিজাইরকে সিএনজি ভ্যারিয়েন্টেও অফার করবে, যা আরও বিস্তৃত গ্রাহক বেসের জন্য উপলব্ধ হবে। ডিজাইর কমপ্যাক্ট সেডান সেগমেন্টে হোন্ডা অ্যামেজ, টাটা টিগর এবং হুন্ডাই অরা-এর মতো মডেলের সাথে প্রতিযোগিতা করবে।